পৃষ্ঠাসমূহ

রবিবার, ৯ সেপ্টেম্বর, ২০১২

জন্মই কি আমার আজন্ম পাপ

আমি বাংলাদেশি, বাংলাদেশে জন্মে আমিও অন্য সবার মতই গর্বিত । বাংলাদেশের পার্বত্য আঞ্চলের খুদ্র এক জাতিতে আমার জন্ম । জন্মের পর থেকেই জেনেছি আমরা লড়াকু, কি ভাষা, কি স্বাধীনতা, লড়াই করেই তো আদায় করা । ভাবি, তখন কি ছিলো জাতি বিভেদ, ছিলো কি ধর্মের বিভেদ !! প্রশ্ন জাগে মনে, তবে কেন হবে আমার জাতীয় পরিচয় বাঙ্গালি, আমরা বাংলাদেশি হয়েও কেন খুদ্র জাতিগুলো নির্যাতিত, নিপিরিত, শোষিত, বঞ্চিত !


যে জাতি ভাষার জন্য লড়াই করতে জানে সে জাতি কি অন্য ভাষাগুলোকে এভাবে বিলিন হতে দিতে পারে ? যে জাতি স্বাধীনতা যুদ্ধে লাখো বঙ্গমাতার সম্ভ্রম হারানোর শোকে কাতর সে কিভাবে পারে অন্য জাতির নারীর সম্ভ্রম হরন করতে ! যে জাতি ভিতে মাটির জন্য লড়াই করতে জানে সে জাতি কিভাবে পারে অন্য খুদ্র জাতির ভিতে মাটি দখল করতে !! অনেকেই প্রশ্ন করেন, সে কেন আমার জাতির মেয়েকে বিয়ে করতে পারবে না, উত্তর কি হবে বলুন ………! উত্তর কি এই নয়, যে জাতির সব নেতারা আমাদের করেছেন বাস্তুহারা, অধিকারহীন, কতটুকু সন্মান সে আমার জাতি মা-বোনকে দিয়েছে, দিচ্ছে ? সে জাতিকে আমি কতটুকু বিশ্বাস করতে পারি ?






অন্যকে আর কতো দোষারোপ করবো, নিজেকেই মাঝে মাঝে প্রশ্ন করি, যে জাতিতে এম এন লারমার জন্ম, যে জাতির রক্তে এম এন লারমার রক্ত প্রবাহমান, সে জাতি কেন আজ অন্য পথের পথিক, কেন সে হারালো একতা !! তিনি তো আমাদের বিভেদ করতে শেখাননি, শিখিয়েছেন লড়াই করতে, শিখিয়েছেন অন্যায়ের বিরুদ্ধে রুখে দাড়াতে । তবে …… ! আমি জানিনা, জুম্ম শব্দটিতে কেন এলার্জি !!! চাক্‌মা শব্দ বলে ? কেউ কেউ বলেন, সে দিন নেই আর, রাতুয়া আয়বো, কুরো কাটি দিবো, বিশ্ববিদ্যালয় থেকে প্রতি বছর ... ছাত্র বের হয়, নতুন একটা রাজনৈতিক দল করবো !! আমরা শিক্ষিত, মূর্খতো নয় , তবে কেন ভুলে গেছি অন্যায়ের বিরুদ্ধে লড়তে ?? নিজের কি বুঝার জ্ঞ্যান নেয় , নাকি খুদ্র এই জাতিতে জন্মই আমার আজন্ম পাপ ???

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন